১৯৪৭ সালের আগেই যখন ব্রিটিশ সাম্রাজ্য অস্ত যাচ্ছে যাচ্ছে প্রায় ঠিক তখন ১৯৪০ সালে পূর্ব বাংলার মুসলিমলীগের নেতা শের-এ বাংলা এ.কে ফজলুল হক লাহোর প্রস্তাব করেন। মুসলিমলীগের নেতা জিন্নাহকে এই বাংলার মুসলিম জমিদার নেতারা আর পাঞ্জাবের মুসলিম নেতারা বুঝান যে মুসলমানদের জন্য আলাদা দেশ চাইতে। এরপর জিন্নাহ কওমের উপরে ভিত্তি করে টু-নেশন থিওরি নিয়ে আসেন কংগ্রেসে। মহাত্মা গান্ধী, নেহরু, লর্ড মাউন্ট বেটেন এবং আরো বহু মানুষ জিন্নাকে এই কাজ না করতে অনুরোধ করেছিলেন। তারা বলেছিলেন- অনেক মানুষ মারা যাবে, অনেক মানুষ গৃহহীন হবে। জিন্নাহ শোনেননি। ১৯৪৭ সালের দেশভাগের কারণে প্রায় ২০ লক্ষ মানুষ নিহত হয়। ১ কোটি হিন্দু আর ৫০ লক্ষ মুসলমান উদ্বাস্তু হয়। এই যে এত বিপুল সংখ্যক মানুষ মুসলিম নেতাদের ব্যক্তিগত স্বার্থ চরিতার্থ করার ও ইসলামের এক ব্যর্থ ইসলামিক রাষ্ট্র তৈরির নীল নকশার কারণে নিহত ও উদ্বাস্তু হলো, এর দায় কী সেদিনের মুসলিম নেতারা এড়াতে পারবেন? যে ঘৃণার, দুঃখের, সব হারানোর স্মৃতি তারা মানুষের মনে গেঁথে গিয়েছেন, তার চলমান প্রতিক্রিয়া কি তারা কবর থেকে উঠে এসে থামাতে পারবেন? ভারত তার মতো ঠিকই এগিয়ে যাচ্ছে, যাবে। কিন্তু আমাদের সমাজ যে উল্টো পথে হাঁটছে। তার দায় কে নেবে? পাকিস্তান কি পেরেছে ধর্মের নামে দেশ চালিয়ে সেখানে শান্তি আনতে? বাংলাদেশ পেরেছে?
সেই ১৯৪৭-এ যারা সব হারিয়েছিলেন, তাদের কিছু খণ্ড চিত্র দেখুন।
এখানে তার কিছু তুলে ধরছি।
রাজাবাজারে হাত-পা কাটা হিন্দু মেয়েদের চুল দিয়ে বেঁধে উলঙ্গ করে সব ঝুলিয়ে রেখেছিল। – প্রাক্তন পঃবঃ পুলিশের ডি জি, গোলক বিহারী মজুমদার,আই পি এস, ‘ছেচল্লিশের আতঙ্কের দিনগুলি’ (১৯৪৬এর কলকাতা গণহত্যা)।
- নোয়াখালীতে গেলাম ১৯৪৬ খৃঃ এ স্বেচ্ছাসেবকের কাজে, সেখানে অনেক হিন্দু মহিলাদের মাটিতে চিট করে শুইয়ে মুসলিম লীগের গুণ্ডারা পায়ের বুড়ো আঙ্গুল দিয়ে সিঁথির সিঁদুর মুছে দিয়ে হাতের শাঁখা ভেঙ্গে তাদের স্বামী ও পুত্র-কন্যাদের হত্যা করে ওই হিন্দু মহিলাদের জোর করে ইসলাম ধর্মে দীক্ষিত করে লীগ গুণ্ডারা বিয়ে করত। – রবীন্দ্রনাথ দত্ত, ‘দ্বিখণ্ডিত মাতা, ধর্ষিতা ভগিনী’, পৃঃ ৫।
- ভোরের সঙ্গে সঙ্গে হাওড়া পোল পার হয়ে হাওড়া থেকে দলে দলে আস্তে শুরু করল মারাত্মক অস্ত্র সজ্জিত অবাঙ্গালী মুসলমান গুণ্ডা এবং স্থানীয় মুসলমান গুণ্ডা মিশে গেলে চৌরঙ্গী-চিৎপুরে অপেক্ষমাণ সৈনিকদের সঙ্গে শুরু হল প্রলয়কাণ্ড …… আগুনে জ্বলতে লাগল হিন্দুর স্থাবর অস্থাবর সবকিছু। -‘দি লাস্ট ডেস অব ব্রিটিশ রাজ’, লিওনার্দো মোসলে।
- দাঙ্গায় পাকিস্তানে ৫০ হাজার হিন্দু-শিখ মহিলার গর্ভপাত করা হয় ও ৭৫ হাজার শিশুকে গোপনে হত্যা করা হয়। – উর্বশী বুটালিয়া, দ্যা আদার সাইদ অব সাইলেন্ট ভয়েস ফ্রম দ্যা পার্টিশন অব ইন্ডিয়া।
- নোয়াখালী হিন্দু নিধনের পরে সরকার এডওয়ার্ড স্কিপার সিম্পশন নামক প্রাক্তন বিচারপতি দিয়ে তদন্ত কমিটি গঠন করে। রিপোর্টে বলা হচ্ছে এক এলাকার তিনশোর বেশী এবং অপর এক এলাকায় চারশোর বেশি হিন্দু রমণীকে ধর্ষণ করা হয়।
- কংগ্রেস সভাপতি আচার্য কৃপালনির স্ত্রী সুচেতা কৃপালনি নোয়াখালীতে নারী উদ্ধার করতে যায়। দাঙ্গার খলনায়ক গোলাম সরোয়ার ফতোয়া দিল, যে সুচেতাকে ধর্ষণ করতে পারবে তাকে বহু টাকা দেওয়া হবে এবং গাজী উপাধিতে ভূষিত করা হবে। সুচেতা সবসময় পটাসিয়াম সাইনাইড ক্যাপসুল গলায় ঝুলিয়ে রাখত। – রবীন্দ্রনাথ দত্ত, ‘দ্বিখণ্ডিত মাতা, ধর্ষিতা ভগিনী’, পৃঃ ৬।
Resettlement of refugees in India: 1947–1957
According to the 1951 Census of India, 2% of India’s population were refugees (1.3% from West Pakistan and 0.7% from East Pakistan). Delhi received the largest number of refugees for a single city – the population of Delhi grew rapidly in 1947 from under 1 million (917,939) to a little less than 2 million (1,744,072) during the period 1941–1951
Resettlement of refugees in Pakistan: 1947–1957
The 1951 Census of Pakistan recorded that the largest number of Muslim refugees came from the East Punjab and nearby Rajputana states (Alwar and Bharatpur). They were a number of 5,783,100 and constituted 80.1% of Pakistan’s total refugee population.[ This was the effect of the retributive ethnic cleansing on both sides of the Punjab where the Muslim population of East Punjab was forcibly expelled like the Hindu/Sikh population in West Punjab.
Migration from other regions of India were as follows: Bihar, West Bengal and Orissa, 700,300 or 9.8%; UP and Delhi 464,200 or 2.4%; Gujarat and Bombay, 160,400 or 2.2%; Bhopal and Hyderabad 95,200 or 1.2%; and Madras and Mysore 18,000 or 0.2%.
So far as their settlement in Pakistan is concerned, 97.4% of the refugees from East Punjab and its contiguous areas went to West Punjab; 95.9% from Bihar, West Bengal and Orissa to the erstwhile East Pakistan; 95.5% from UP and Delhi to West Pakistan, mainly Karachi and Sind; 97.2% from Bhopal and Hyderabad to West Pakistan, mainly Karachi; and 98.9% from Bombay and Gujarat to West Pakistan, largely to Karachi; and 98.9% from Madras and Mysore went to West Pakistan, mainly Karachi.
West Punjab received the largest number of refugees (73.1%), mainly from East Punjab and its contiguous areas. East Bengal received the second largest number of refugees, 699,100, who constituted 9.7% of the total Muslim refugee population in Pakistan. 66.69% of the refugees in East Bengal originated from West Bengal, 14.50% from Bihar and 11.84% from Assam.
Karachi received 8.5% of the total migrant population while Sind received 7.6%. NWFP and Baluchistan received the lowest number of migrants. NWFP received 51,100 migrants (0.7% of the migrant population) while Baluchistan received 28,000 (0.4% of the migrant population).
1950
In 1950, it is estimated that a further one million refugees crossed into West Bengal, particularly in the aftermath of 1950 Barisal riots. The 1951 Census of India recorded that 27% of Kolkata’s population was East Bengali refugees mainly Hindu Bengalis.
1960s
Migration continued, primarily from East Pakistan to India, right up to the liberation of Bangladesh in 1971, both on an ongoing basis and with spikes during periods of particular communal unrest such as the 1964 East Pakistan riots and the 1965 India-Pakistan War, when it is estimated that 600,000 refugees left for India. Estimates of the number of refugees up to 1970 are over 5 million to West Bengal alone. This includes around 4.1 million coming between 1946 and 1958 and 1.2 million coming between 1959 and 1971.
1970s
Another major influx into India came in 1971 during the Bangladesh Liberation War, when Hindu refugees escaped systematic mass killings, rapes, lootings and arson. It is estimated that around 10 million East Bengali refugees entered India during the early months of the war, of whom 1.5 million may have stayed back after Bangladesh became independent.
The outflow of Hindus from East Bengal had a particularly negative effect on the Hindu community of East Pakistan and subsequently Bangladesh, as a significant portion of the region’s educated middle class, intelligentsia and political leadership left. The heights reached by many of the East Bengali migrants and their descendants, including Amartya Sen‘s Nobel Prize and Megh Nad Saha‘s pioneering work in Astrophysics are considerable. The number of minority Hindu community in Muslim-majority Bangladesh continued to dwindle as many Hindus left the country in 1990s following widespread communal riots and economic stagnation.
Post-Partition migration
Pakistan
Even after the 1951 Census many Muslim families from India continued migrating to Pakistan throughout the 1950s and the early 1960s. According to historian Omar Khalidi the Indian Muslim migration to West Pakistan between December 1947 and December 1971 was from U.P., Delhi, Gujarat, Rajasthan, Maharashtra, Madhya Pradesh, Karnataka, Andhra Pradesh, Tamil Nadu and Kerala. The next stage of migration, which lasted between 1973 and the 1990s, was when the migration of Indian Muslims to Pakistan was reduced to its lowest levels since 1947. The primary destination for these migrants was Karachi and other urban centers in Sindh.
In 1959, the International Labour Organisation (ILO) published a report stating that from 1951 to 1956, a total of 650,000 Muslims from India relocated to West Pakistan. However, Visaria (1969) raised doubts about the authenticity of the claims about Indian Muslim migration to Pakistan, since the 1961 Census of Pakistan did not corroborate these figures. However, the 1961 Census of Pakistan did incorporate a statement suggesting that there had been a migration of 800,000 people from India to Pakistan throughout the previous decade. Of those who had left for Pakistan, most never came back.
Indian Muslim migration to Pakistan declined drastically in the 1970s, a trend noticed by the Pakistani authorities. On June 1995, Pakistan’s interior minister, Naseerullah Babar, informed the National Assembly that between the period of 1973–1994, as many as 800,000 visitors came from India on valid travel documents. Of these only 3,393 stayed. In a related trend, intermarriages between Indian and Pakistani Muslims have declined sharply. According to a November 1995 statement of Riaz Khokhar, the Pakistani High Commissioner in New Delhi, the number of cross-border marriages has declined from 40,000 a year in the 1950s and 1960s to barely 300 annually.
In the aftermath of the Indo-Pakistani War of 1965, 3,500 Muslim families migrated from the Indian part of the Thar Desert to the Pakistani section of the Thar Desert. 400 families were settled in Nagar after the 1965 war and an additional 3000 settled in the Chachro taluka in Sind province of West Pakistan. The government of Pakistan provided each family with 12 acres of land. According to government records this land totalled 42,000 acres.
The 1951 census in Pakistan recorded 671,000 refugees in East Pakistan, the majority of which came from West Bengal. The rest were from Bihar. According to the ILO in the period 1951–1956, half a million Indian Muslims migrated to East Pakistan. By 1961 the numbers reached 850,000. In the aftermath of the riots in Ranchi and Jamshedpur, Biharis continued to migrate to East Pakistan well into the late sixties and added up to around a million. Crude estimates suggest that about 1.5 million Muslims migrated from West Bengal and Bihar to East Bengal in the two decades after partition.
India
Due to religious persecution in Pakistan, Hindus continue to flee to India. Most of them tend to settle in the state of Rajasthan in India. According to the Human Rights Commission of Pakistan data, just around 1,000 Hindu families fled to India in 2013.In May 2014, a member of the ruling Pakistan Muslim League-Nawaz (PML-N), Dr Ramesh Kumar Vankwani, revealed in the National Assembly of Pakistan that around 5,000 Hindus are migrating from Pakistan to India every year. Since India is not a signatory to the 1951 United Nations Refugee Convention it refuses to recognise Pakistani Hindu migrants as refugees.
The population in the Tharparkar district in the Sind province of West Pakistan was 80% Hindu and 20% Muslim at the time of independence in 1947. During the Indo-Pakistani wars of 1965 and 1971, the Hindu upper castes and their retainers fled to India. This led to a massive demographic shift in the district. In 1978 India gave citizenship to 55,000 Pakistanis. By the time of the 1998 census of Pakistan, Muslims made up 64.42% of the population and Hindus 35.58% of the population in Tharparkar.
The migration of Hindus from East Pakistan to India continued unabated after partition. The 1951 census in India recorded that 2.523 million refugees arrived from East Pakistan, of which 2.061 million migrated to West Bengal while the rest migrated to Assam, Tripura and other states. These refugees arrived in waves and did not come solely at partition. By 1973 their number reached over 6 million. The following data displays the major waves of refugees from East Pakistan and the incidents which precipitated the migrations.
Missing persons
A study of the total population inflows and outflows in the districts of the Punjab, using the data provided by the 1931 and 1951 Census has led to an estimate of 1.26 million missing Muslims who left western India but did not reach Pakistan. The corresponding number of missing Hindus/Sikhs along the western border is estimated to be approximately 0.84 million. This puts the total of missing people, due to Partition-related migration along the Punjab border, to around 2.23 million.
একটি বিষয় লক্ষ করুন। খিলজির সময় সেই ১২০০ সন থেকে বর্তমান সময়কালে, বৌদ্ধ ধর্মের সবচেয়ে ব্যাপক সমৃদ্ধ অঞ্চল কিংবা বৌদ্ধদের জন্মভূমি এই বাংলায় আজ কিন্তু তারা প্রায় নেই বললেই চলে। হিন্দুরাও প্রায় নেই নেই জায়গায় চলে এসেছে বর্তমান বাংলাদেশে। ভারতের বাংলায় হিন্দু আছে। ভারত এত বড় দেশ, হিন্দুদেরই দেশ, তাই পশ্চিম বঙ্গে হিন্দু থাকবে এটাই স্বাভাবিক। কিন্তু আমি এটাই বলতে চাইছি, এই বাংলাদেশেও তো বৌদ্ধদেরই থাকার কথা, এবং হিন্দুদেরও। কিন্তু কীভাবে তারা নেই হয়ে গেলো সেটা কী আপনারা বুঝতে পারছেন? অনেক অকাট, নিপাট বলদ আছেন, যারা ভাবেন বৌদ্ধরা মুসলমান হয়ে গিয়েছিলো। তাদেরকে বলি, তারা খিলজিকে পেয়ে নিজের দেশে, নিজের ধর্ম ফেলে মুসলমান হয়ে গেলো, আর চীন, তিব্বতে, কোরিয়ায়, জাপানে বৌদ্ধ ধর্ম প্রচার করতে গেলো?
উপরের তালিকায় হিন্দু মাইগ্রেশন দেখুন। এই জনপদে আমরা মুসলমান ছাড়া আর সবাইকে তাড়িয়েছি। ১২০৬ থেকে ১৯৪৭, আর ১৯৪৭ থেকে এখন পর্যন্ত।
এবার আসি আমরা যখন পাকিস্তানি ছিলাম সেই সময়ের কথায় ।
পাকিস্তানের সাথে যুক্ত হবার পরেই, শুরু হলো চূড়ান্ত দফা ইসলামাইজেশন। রেডিওতে বা বিভিন্ন অনুষ্ঠানে রবীন্দ্র সঙ্গীত গাওয়া বা বাজানো নিষিদ্ধ করা হলো। আমার কাছে এই ব্যান অতটা গুরুত্বপূর্ণ না, যতটা না এই দেশের মানুষের এমন ব্যান পরিস্থিতিকে সৃষ্টি হতে দেয়ার গুরুত্ব। আমরা শুনলাম উর্দু হবে রাষ্ট্র ভাষা। আমার কথা হচ্ছে, এই ধরণের প্রপোজাল একটি সরকারের পক্ষ থেকে আপনি কেমন জাতির কাছে করতে পারেন?
দেখুন, আমরা এই অঞ্চল থেকে যত মানুষ মাইগ্রেট করিয়েছি, তার সাথে সাথে কিন্তু এন্টেলেকচুয়াল মাইগ্রেশন ঘটে গেছে। লেখক, গায়ক, চিত্রকর, বিজ্ঞানী, দার্শনিক, কবি, পরিচালক, অভিনেতা, সাংবাদিক, শিক্ষক এরাও পাকিস্তান আমলে মাইগ্রেট করেছে। কেউ পার্টিশনের আগে, কেউ পার্টিশনের সময়, আর কেউ পার্টিশনের পরে। সো, শুধু বিধর্মী মাইগ্রেশন করেই আমরা এই বাংলাদেশকে ইসলামাইজেশনের দিকে নিয়ে যাইনি। তাই, পাকিস্তান সরকার আমাদের সাথে যেমন খুশি তেমন আচরণ করেছে। আমরা শুধু তাদেরকে মুসলমান বলে আর লম্বা ফর্সা বলে, যেহেতু আমাদের মধ্যে এর চেয়ে ভালো বিচার করার জ্ঞান বুদ্ধি বিবেকবান লোক নেই, তাই সমর্থন করে গেছি। তবুও কিছু মানুষ কীভাবে কীভাবে যেনো রয়ে গিয়েছিলো। হয়তো যারা রয়ে গিয়েছিলো, তারা ছিলো মাইগ্রেটেড ঐসব গ্রেট মানুষদের কাজের ভক্ত বা অনুসারী মাত্র। আমরা হ্যাঁ, আমরা মুসলমানরা সেই অল্প কজন মানুষদের লিস্ট করে, ইসলামের শত্রু বলে, হত্যা করে, বদ্ধভূমিতে ফেলে দিয়েছি। বলেন আল্লাহু আকবর।
১৯৭১ সালে আলবদর বাহিনীর চিঠি। তাদের প্রতি, যারা শিক্ষিত, প্রগতিশীল, মুক্তচিন্তার স্বদেশ-প্রেমী আধুনিক মানুষ।
বুদ্ধিজীবী হত্যার তালিকা ১৯৭১
হয়তো এই কয়জন মানুষ পাকিস্তানের আমাদের প্রতি করা ডিসক্রিমিনেশনের প্রতিবাদ করতো। হয়তো তারা বুঝতে পেরেছিলো আমাদের শোষণ করা হচ্ছে। আমরা মুসলমান হতে হতে এতটাই আল্লাহর নৈকট্যে পৌঁছে গিয়েছিলাম যে হয়তো আমরা পাকিস্তানের শোষণ টের পেতাম না। যেমন আজকের এই বাংলাদেশেও অনেকেই বলেন, পাকিস্তান আমলে তারা ভালো ছিলেন। ওইসব অলি আল্লাহ পাঠকদের জন্য বাংলায় নিচে কিছু ডিসক্রিমিনেশনের চার্ট দেয়া হলো।
পাকিস্তানিদের শুধু শোষণেই তৃপ্তি মেটেনি। তারা লুঙ্গি খুলে খুলে দেখতো পুরুষের ইসলামি অস্ত্র ঠিক ঠাক সহি কিনা। মুক্তি যুদ্ধ সম্পর্কে যার সামান্যতম পড়াশোনা আছে, সেও জানে, পাকিস্তানির আর্মির লক্ষ্য ছিলো হিন্দু, (কারণ বৌদ্ধ, খ্রিস্টান কই তেমন), মুক্তিবাহিনী আর আওয়ামীলীগ।
পাকিস্তানি আর্মিদের সাথে পূর্ব-পাকিস্তানের আলেম ওলামাদের একাত্মতা, পীর, মাশায়েখদের দোয়া, সমর্থন, এবং জামাতের সহযোগিতা বিশ্বজন বিদিত।
সাচ্চা মুসলিম কিনা এই পাস নিয়ে যারা বের হতে পারতো তাদেরই একটু বাঁচার সুযোগ ছিলো। এখানেও ভণ্ডামি, সে সাচ্চা মুসলমান এটা কে ঠিক করে দেবে? পাস আছে কিনা, সেই পাসে কোনও রাজাকার বা পাকিস্তানি মেজরের সই আছে কিনা এটাই ছিলো প্রধান বিবেচ্য। কতটা বর্বর, নোংরা, আর অমানুষ হতে পারলে ধর্মের নামে মানুষ মানুষকে রাস্তা-ঘাটে লুঙ্গি খুলে তার ঈমান দণ্ড চেক করে। ধিক! ধিক! ধিক!
*১৯৭১ সালের পূর্বেও পাকিস্তানি সরকার হিন্দুদের অত্যাচার করেছে তবে তা সম্ভবত বাংলাদেশ নামক দেশ সৃষ্টি হবার যে মাত্রা পেয়েছে তাকে অতিক্রম করতে পারেনি।পাক ভারত যুদ্ধে পরাজয়ের শোধ তুলতে পাকি জান্তারা বাংলাদেশের হিন্দু দের সম্পত্তি কে শত্রু সম্পত্তি বলে ঘোষণা করে।এভাবে হাজার হাজার কোটি টাকার সম্পদ হিন্দুদের উত্তরাধিকারের বঞ্চিত হয়। সম্পত্তি বাজেয়াপ্তের নামে প্রভাবশালী মুসলিম ও রাজনীতিবিদেরা সে গুলো দখল করে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হিন্দু গরিষ্ঠ রাষ্ট্র ভারতের প্রত্যক্ষ সাহায্যে বাংলাদেশ নামক একটি স্বাধীন দেশ প্রতিষ্ঠা করা এবং পাকি কারাগার থেকে নিজের নিশ্চিত মৃত্যু থেকে পরিত্রাণ পাওয়া স্বত্বেও স্বাধীন বাংলাদেশের শত্রু সম্পত্তি নামক আইনটি নিষিদ্ধ না করে তার নাম ‘অর্পিত সম্পত্তি’ দিয়ে হিন্দুদের সহায় সম্পদ বঞ্চিত করার প্রক্রিয়া অব্যাহত রাখার পথ উন্মুক্ত রাখেন।আসুন এ সম্পর্কে বাংলাদেশের অর্থনীতি বিদ আবুল বারাকাত যিনি গবেষণা করে দেখিয়েছেন কি ভাবে বাংলাদেশের হিন্দুদের সম্পদ মুসলিমরা রাষ্ট্রীয় ডাকাতির মাধ্যমে গ্রাস করে নিয়েছে।
চলবে…