কাকন রেজা

রায়হান কবির মালয়েশিয়া প্রবাসী। মালয়েশিয়ান সরকার তাকে গ্রেপ্তার করেছে। তার দোষ ছিলো গণমাধ্যম আল জাজিরাকে সাক্ষাতকার দিয়েছিলেন তিনি। বলেছিলেন, করোনাকালে মালয়েশিয়ায় অভিবাসী শ্রমিকদের দুর্দশার কথা। বলেছিলেন, করোনার বিস্তার ঠেকাতে সরকার অভিবাসী শ্রমিকদের ধরে ধরে জেলে পাঠাচ্ছেন।

রায়হানের সাক্ষাতকারটি আলজাজিরাতে প্রচার হবার পর, মালয়েশিয়ার সামাজিকমাধ্যমে প্রবল সমালোচনা শুরু হয় এবং তা রায়হান কবিরের বিরুদ্ধে। এর প্রেক্ষিতেই মালয়েশিয়া সরকার তাকে গ্রেপ্তার করে। বিবিসি’র করা খবরের সারমর্ম এমনটাই বলে।
রায়হান কবিরের বিপক্ষে মালয়েশিয়ার জনমত। তাই তাকে গ্রেপ্তার করা হয়েছে। রায়হান একজন অভিবাসী হিসাবে মালয়েশিয়ার বিরুদ্ধে বলেছেন, তাই সেখানের মানুষ স্বভাবতই তার বিরুদ্ধে প্রতিক্রিয়া জানিয়েছেন। প্রশ্ন হলো রায়হান মিথ্যা বলেছেন কিনা? না। সুতরাং সত্যের পক্ষে থাকার কারণে তাকে রাষ্ট্রীয় নির্যাতনের শিকার হতে হয়েছে।

বিদেশি হয়ে মালয় সরকারের বিরুদ্ধে বলায় সেখানকার জনমত তার বিরুদ্ধে। একই বিষয় আমাদের এখানেও। সত্য বলায় একজন বাংলাদেশিকে বিদেশি সরকার কারারুদ্ধ করেছে, এর প্রতিবাদে বাংলাদেশের জনমত সঙ্গতই রায়হান কবিরের পক্ষে। সামাজিকমাধ্যমে রীতিমত বিপ্লব পরিলক্ষিত হচ্ছে রায়হানের পক্ষে। হওয়া স্বাভাবিক। কোন অন্যায়ের বিরুদ্ধে এমনটাই হওয়া উচিত।

মুশকিল হলো এই প্রতিবাদের নীতিগত তথা নৈতিক ভিত্তি নিয়ে। এর নৈতিক সঠিকত্ব খুঁজতে গিয়ে পড়তে হয় মহা এক দ্বিমুখী দ্বন্দ্বে। আল জাজিরার সাক্ষাতকারে রাষ্ট্রীয় নিগ্রহের ঘটনা আরো রয়েছে। নিজ দেশেও আল জাজিরায় সাক্ষাতকার দেয়ার কারণে প্রেস ফ্রিডম পুরস্কার বিজয়ী ড. শহিদুল আলমও গ্রেপ্তার হয়েছিলেন। তখন তিনি কি আল জাজিরাকে মিথ্যে বলেছিলেন? এখন রায়হান কবিরের পক্ষে যারা বিপ্লব করছিলেন, সে সময় তাদের অবস্থান কী ছিলো? তারা কি সে ব্যাপারে আপত্তি জানিয়েছিলেন, নিরব ছিলেন, না সেই গ্রেপ্তার প্রক্রিয়াকে সমর্থন করেছিলেন- এমন প্রশ্নের উপরই দ্বন্দ্বটা।

না, দ্বন্দ্বটা নিয়ে অন্য কারো সাথে আলোচনা করার দরকার নেই, নিজের সাথেই করুন। নিজেকেই জিজ্ঞেস করুন, সে সময় আপনি কী করেছিলেন। প্রতিবাদ করেছিলেন, নিরব ছিলেন না সমর্থন করেছিলেন। আর এই আলোচনাই আপনাকে জানিয়ে দেবে আপনি রায়হান কবিরের গ্রেপ্তারের প্রতিবাদ করার মতন নৈতিক অধিকার রাখেন কিনা। দেখুন তো ভেবে, রাখেন কি?
আমার নিজের মনে হয় ‘সাতে-পাঁচে’ না থাকা এই আমি রায়হান কবিরকে গ্রেপ্তারের প্রতিবাদ করার নৈতিক অধিকার রাখি না।

 

0 Shares
কাকন রেজা এর ব্লগ   ৮ বার পঠিত