নবযুগ সম্পাদক

মন্তব্য সম্পাদনঃ সব রেজিস্ট্রিকৃত মন্তব্যকারী নিজ নিজ মন্তব্য সম্পাদন করতে পারেন, কমেন্টের পাশের “সম্পাদন” বাটন চেপে।

 

  • লেখা পোস্টিং: আপনার লেখা পোস্ট করার জন্য লগ-ইন করে বাম কলামের শীর্ষের মেনু থেকে “ব্লগ এন্ট্রি” চাপুন।
  • শিরোনামে বিরতি চিহ্নঃরচনার শিরোনামে দাড়ি (।) বা বিস্ময় (!) বিরতি চিহ্নদ্বয় ব্যবহার থেকে বিরত থাকুন।
  • পেস্টিং– মাইক্রোসফট ওয়ার্ড বা অন্যত্র থেকে কপি করা রচনা নবযুগের আর্টিকল বক্সে পেস্ট করলে ফর্ম্যাটিং-এ কিছু সমস্যা দেখা দিতে পারে। সেক্ষেত্রে টেক্সট বক্সের উপর মেনু থেকে “W” চিহ্ন-ওয়ালা আইকনটি টিপলে একটা পপ-আপ উইন্ডো চলে আসবে। সে উইন্ডোতে লেখাটা পেস্ট করে “OK” চাপলেই সঠিক ফর্ম্যাটে চলে আসবে।
  • লেখা সম্পাদনঃলেখা পোস্টিং-এর পর সম্পাদনের প্রয়োজন হলে শিরোনামের ঠিক নিচের “সম্পাদন” বাটনটি চাপুন। পোস্টিং-এর পর একবার অন্ততঃ সম্পাদন করার অনুরোধ করা যাচ্ছে।
  • সার-সংক্ষেপঃআপনার লেখার যে অংশটুকু নীড় পাতায় প্রদর্শিত দেখতে চান, সেটুকু টেক্সট বক্সের ঠিক উপরে “সার-সংক্ষেপ সম্পাদন করুন” চেপে সেখানে পেস্ট করুন। সার-সংক্ষেপ হিসেবে লেখার প্রথম ২-৩ লাইন, লেখার সবচেয়ে গুরুত্বপূর্ণ বা চমক-সৃষ্টিকারী অংশটুকু কিংবা সারমর্ম দিতে পারেন। আপনার লেখার প্রতি পাঠকের দৃষ্টি কাড়তে ‘সার-সংক্ষেপ’টি খুবই গুরুত্বপূর্ণ।
  • কোটেশন/উদ্ধৃতিঃলেখার কোন অংশ কোটেশন হিসেবে প্রদর্শিত করতে চাইলে, সে অংশটুকু চয়ন করে মেনু থেকে ইনভার্টেড কমা (”) আইকনটি চাপুন।

ছবি/ভিডিওঃলেখায় বা মন্তব্যে ছবি/ভিডিও যুক্ত করতে চাইলে “স্মাইলি” আইকনের ডান পাশের “Add Media” বাটনটি চাপুন। তারপরঃ

 

(ক) আপনার ছবি বা ভিডিও আমাদের সার্ভারে লোড করতে চাইলে “আপলোড”-এর অধীনে “Choose File” চেপে ফাইলটি চয়ন কোরে “Submit” বাটন চাপুন।

(খ) যদি অন্য সাইটে প্রকাশিত ছবি/ভিডিও যুক্ত করতে চান, তাহলে মেনু থেকে “Web” বাটনটি চাপুন (কেবল Youtube ভিডিও গ্রহণযোগ্য)।

(গ) যদি আমাদের সার্ভার থেকে পূর্বে আপনি বা অন্য কেউ আপলোডকৃত কোন ছবি/ভিডিও দিতে চান, তাহলে শেষের “Library” বাটনটি চাপুন।

 

ছবি/ভিডিও পোস্ট করার পর সেটাকে ডানে বা বামে অবস্থান দিতে চাইলে ছবি/ভিডিওটি সিলেক্ট করে, কোটেশন (”) আইকনের ঠিক আগের “Image” বাটনটি চাপুন। তারপর সবচেয়ে নিচের “Alignment” অপশন থেকে “Left” বা “Right” চয়ন করুন। ছবি/ভিডিও-র “Width” 400 পিক্সল-এর বেশী না হওয়া প্রত্যাশিত। এবং “Border” ৪ বা ৫ চয়ন করুন।

 

  • স্মাইলী: বর্তমানে ১১০০ স্মাইলী অ্যাটাচ করা হয়েছে। এর সবগুলো দেখতে এডিটরের স্মাইলী আইকনে ক্লিক করে প্রথমবার উইন্ডো ফুল না হওয়া পর্যন্ত ওয়েট করুন। পরবর্তীতে আর সময় লাগবে না। এখান থেকে ক্লিক করে স্মাইলী বেছে নিন এবং কমেন্টিং কে আনন্দে ভরিয়ে তুলুন। অনেক মজাদার স্মাইলী ই এখানে আছে।
0 Shares