Avatar

চারিদিকে বহু রকমের খেলা চলছে নাস্তিক-আস্তিক নিয়া; বহু রকম গুজব চলতেছে আকাশে বাতাসে। জাতিকে বিভক্ত করার কাজ খুব সূক্ষ্মভাবে শুরু হইসে। অনেক নাস্তিকও দেখলাম ভয় পেয়ে বিভিন্ন ব্লগে তাদের ধর্ম নিয়ে লেখা ব্লগ গুলো মুছে দিচ্ছে।

আমার একটাই কথা — এতোই যদি ভয় তবে স্রোতের বিপরীতে লড়াই করতে নামছিলেন কেন?

আর আজ বাংলা অনলাইন জগত যখন অনেকটাই উন্নত যুক্তিবাদপূর্ণ লেখালেখিতে, যখন আমরা কোমর সোজা করে দাঁড়াতে পারছি, ধর্মান্ধদের সাথে যুক্তিতে আপনাদের লেখাগুলো আমরা রেফারেন্স হিসেবে নিচ্ছি, তখনি যদি আপনারা আমাদের একা ফেলে রেখে চলে যান — তাহলে আমাদের মত নবীন ব্লগাররা এই অনলাইন জগতে খুব একা হয়ে যাবে।

আজ চিন্তিত সৈকত নামে একজন ব্লগার তার ধর্ম বিষয়ক ব্লগ মুছে দেবেন বলে ফেসবুক এ স্ট্যাটাস দিয়েছেন। তার মানে কি তিনি এতদিন ধরে যে লেখালিখি করেছেন, তা ভুল ছিল? আমরা ধর্মের সমালোচনা বন্ধ করলেও কিন্তু ধর্মান্ধ লোকগুলো তাদের অপপ্রচার বন্ধ রাখবে না। তারা ফেসবুক-এ পাগড়ি-তলোয়ারের ছবি দিয়ে লাইক কামাবে; কথা বলা মোরগ, মাংসের ওপর আল্লাহর নাম ফটোশপ করে লাইক কামাবে; আর কিছু সদ্য গোঁফ-ওঠা তরুন যুবা সেখানে সুবাহানল্লাহ-সুবাহানল্লাহ বলে সোয়াব কামাবে; আর তাদের যুক্তিবোধ হাঁটুতে নিয়া বসে থাকবে। এভাবে আজ থেকে ১০ বছর পর এদেশ আফগানিস্তান হয়ে যাবে। আবার আমরা পিছনে হাঁটব, যতটুকু এগিয়ে ছিলাম সেখান থেকেই পিছন হাঁটতে হবে। আজ একজন ব্লগারের মৃত্যুতে আমরা যদি ভয় পেয়ে পিছিয়ে যাই, তবে এ লজ্জা মানুষ হিসেবে সত্য কথা বলতে না পারার লজ্জা, এ লজ্জা সত্যকে লুকিয়ে রাখার লজ্জা, এ লজ্জা ধর্মের ভণ্ডামির কাছে মাথা নত করার লজ্জা।

মরতে-তো হবেই একদিন। কিন্তু মরার আগে এই দেশ-মাতাকে ধর্মের গোঁড়ামি থেকে মুক্ত করতে হবেই। আমি, আপনি মরে গেলেও আমাদের সন্তানের মাঝে আবার আমি জীবিত হব, আমাদের সন্তানের জন্য আগামীর পৃথিবী কলুষ-মুক্ত করার দায়িত্ব কিন্তু আমার, আপনার, সবার।

আমি বিশ্বাস করি ধর্মের জঞ্জাল পৃথিবী থেকে সরিয়ে দিলে পৃথিবী অনেক বেশি বাসের যোগ্য হয়ে উঠবে। নৈতিকতা শেখার জন্য ধর্ম্যের কোন প্রয়োজন নেই, ধর্ম ছাড়াও অনেক বেশি নৈতিক হওয়া যায়। আসুন এই দেশকে ধর্ম দিয়ে আর ভাগ না করি? তুমি মুসলমান আমি হিন্দু, তুমি নাস্তিক আমি আস্তিক — এইভাবে না বলে বলি, তুমি বাঙালি আমি বাঙালি, আমি তুমি ভাই ভাই, এদেশ সবার। আমার মত তোমার পছন্দ না হলে তুমি ভাই অধিক ভাল কোন মতবাদ নিয়া আসো আমার জন্য। আমরা আলোচনা করি — যুক্তি দিয়ে, বুদ্ধি দিয়ে, অস্ত্র দিয়ে নয়।

আর আমার সিনিয়র ব্লগার ভাইয়েরা, আমরা যারা আপনাদের দেখে আজ যুক্তির পথে, আলোর পথে, বিজ্ঞানের পথে, হাঁটতে চাই — তাদেরকে আলোকবর্তিকা হয়ে পথ দেখান। আপনারা পথচলা থামিয়ে দিলে আমরাও হোঁচট খাই; আমরাও হেরে যাই। প্লিজ আমাদের হারতে দেবেন না।

যতক্ষণ এ দেহে আছে প্রাণ, প্রাণপনে সরাব পৃথিবীর জঞ্জাল।

0 Shares

মামুন হিমু এর ব্লগ   ২৭ বার পঠিত