Avatar

[[{“type”:”media”,”view_mode”:”media_original”,”fid”:”82″,”attributes”:{“alt”:”হিন্দু ধর্মে ধর্মান্তর উদযাপন”,”class”:”media-image”,”style”:”text-align: center; width: 416px; height: 394px; margin-right: 5px; margin-left: 5px; float: left; “,”typeof”:”foaf:Image”}}]]

হিন্দু অথবা খ্রিস্টানদেরকে কনভার্ট করার আনন্দ উল্লাস মুসলমানদের দেখেছি। অনেক নিউজ হয়।  কাল এক নতুন জিনিষ দেখলাম। হিন্দুরাও কনভার্ট করার আনন্দে উল্লাস করছে। আগে কখনও দেখিনি।  হিন্দু ধর্ম থেকে ঘাড় ধাক্কা দিয়ে বের করে দেওয়া তিন তালাকের মত সোজা। কিন্তু ঢুকার রাস্তা সিল-গালা করে বন্ধ; হিল্লা বিবাহের ব্যবস্থাও নেই।

হিন্দু ধর্ম অতি প্রাচীন। সে কালে হিন্দু ছাড়া ত কেউ ছিল না। কাকে ধর্মান্তরিত করবে? তাই হিন্দু বানানোর ব্যবস্থা ছিল না। বের করে দেওয়ার ব্যবস্থা ছিল। তাই ছিল বর্ণভেদ প্রথা। অন্য ধর্মের দেখাদেখি ঢুকানোর ব্যবস্থাটি সবে করা হয়েছে হিন্দু ধর্মে। অবশ্য নতুন কিছু ঢুকানো হিন্দু ধর্মে সহজ। গোটা ধর্মটাই তো বহুমানুষের সংযোজন থেকেই সৃষ্ট। ভারতে যখন তেত্রিশ হাজার জনসংখ্যাও ছিল না, তখনই তেত্রিশ কোটি দেবতা ছিল। হালে এক নতুন দেবতা যোগ হয়েছে। তিনি বাবা লোকনাথ। ইনি পশ্চিম বংগ এবং বাংলাদেশীয় হিন্দুদের নব্য দেবতা হয়েছেন। ইনার একটাই বক্তব্য – “জলে স্থলে যেখানেই আমাকে স্মরণ করিবে, আমি তোমাকে উদ্ধার করিব।” তিনি ঠ্যাং ভাজ করে বসে থাকেন। সামনে বল্টুওয়ালা খড়ম, পাশে লোহার চিমটা।

থাক এসব। নীচের চবিটি দেখুন।

ফেসবুকে গতকাল দেখেই একটা মন্তব্য করেছিলাম এরকম –

“পেছনে একটা সাদা গরুর ছবি দেখতে পাচ্ছি। সামনের সারিতে বসা অনেক গুলো সাদা গরু। তার সামনে বামে একটি

কালো গরু দেখতে পাচ্ছি। পাশে একটা সাজানো অগ্নি কুন্ড।”

ছবিটি আমার প্রচন্ড ভাল লেগেছে। এটা একটি আইকনিক ছবি। গরু না হলে কেউ এক ধর্ম থেকে অন্য ধর্মে যেতে পারে না। গুয়ের এপিঠ আর ওপিঠ! দুপিঠই সমান। গন্ধ তো গন্ধই।

নাইন ইলেভেনের মাত্র দেড় মাসের মাথায় এক মিশু এসেছিল আমাকে গরুর লিস্টে যোগ করতে। আমার ধর্মে উদাসীনতাই তাকে আকৃষ্ট করেছিল সম্ভবত। ভেবেছিল আমি একপা তুলে দাওয়াতের অপেক্ষায় আছি। বললাম – তোমার কোরানে মাত্র একটি ভাল কথা অথবা পর পর দশটি পাতা দেখাও যেখানে মানবতা বিরোধী বক্তব্য নেই। একটা নয় চারটি নতুন গরু পাবে। এক সপ্তাহ নয়, এক মাস নয়। এক বছর সময় দিয়েছিলাম। মিশু আসেনি। আমার ছেলেমেয়েরা অন্য ধর্মাবলম্বীদের বিয়ে করে সুখে ঘর সংসার করছে। আমরা মাত্র দুজন এক পা, এক পা করে দুপায়ে দাঁড়িয়ে আছি গরুর লিস্টে নাম লেখানোর জন্য।

আমার মাথা নত করে দাও আরজ আলীর চরণ ধূলার তলে।

0 Shares

এন সরকার এর ব্লগ   ১১৮ বার পঠিত