জোবায়েন সন্ধি
নেসক্যাফের সেশনে গাইছেন মেহাক আলী

 

আজ পাকিস্তানের একজন গুণী শিল্পীর কথা বলবো। তাঁর নাম আতাউল্লাহ খান। খান সাহেবের খুব বিখ্যাত একটি গান সেই ছোটবেলা থেকেই শুনে আসছি।

ঠিক ধরেছেন গানটি হলো ‘কামিজ তেরি কালি’।

আতাউল্লাহ খানের বিখ্যাত সেই গান ‘কামিজ তেরি কালি’ গানটি পাকিস্তানের তো বটেই, ভারতেও এমন কোন শিল্পী নাই যিনি গান নি। এই গানের অনেক ফিউশন তৈরি হয়েছে। তেমনই একটি ফিউশন আজ শেয়ার করবো। নেসক্যাফে! নেসক্যাফে শুধু কফি’র ব্যবসাই করে না। কোকাকোলা কোম্পানির মতো তারাও মিউজিক খাতে বড় অংকের বিনিয়োগ করে, এবং এর জন্য বড় ভূমিকা আছে পাকিস্তানের মিউজিক সংশ্লিষ্ট ব্যক্তিদের।

আজকে শেয়ার করা নেসক্যাফের ফিউশন ভার্সনটা বিশেষ কারণে প্রায়শই শুনি! স্টেরিও ডলবি সাউন্ডে শুনলে মিউজিক কম্পোজিশনে যে কীরকম ভয়াবহ ‘ওয়েভ’ ইনপুট করা হয়েছে সেটা টের পাওয়া যায়।

 

https://www.youtube.com/watch?v=JWXZ2iU94Gc

 

আতাউল্লাহ খানের মূল গানে অন্যরকম এক মাদকতা রয়েছে। ফিউশনগুলোতে মাদকতা না থাকলেও রয়েছে আলাদা শিহরণ ও আধুনিক গানের মজা। এই ফিউশনে মিউজিক্যাল ইন্সট্রুমেন্ট এবং ভয়েস নিয়ে যে প্র্যাকটিস করা হয়েছে সেটা নিঃসন্দেহে প্রশংসার দাবিদার।

 

https://www.youtube.com/watch?v=-ms8MqHIWgM

 

সংগীত চর্চায় পাকিস্তান যে বাংলাদেশের চেয়ে শ’খানেক বছর এগিয়ে রয়েছে এটা যারা স্বীকার করতে চান না, তারা এখনো অন্ধগলিতেই বসবাস করেন।

মৌলবাদ ও গোরামীতে আকণ্ঠ ডুবে থাকা পাকিস্তানে যে মানের সংগীতচর্চা হয় কিছু কিছু ক্ষেত্রে তা ভারতের চেয়েও অনেক উন্নতমানের।

মিউজিককে ডেভেলপ ও প্রমোট করতে সেখানে অসংখ্য স্পন্সর কোম্পানি রয়েছে, রয়েছে আন্তর্জাতিক মিউজিকের সাথে দেশীয় মিউজিকের যোগসাধনের প্রয়াস। সেখানে গবেষণা হয়, চর্চা হয়, উৎসাহ দেয়া হয়।

অপরদিকে বাংলাদেশে কী হয় সেটা নিজেকেই প্রশ্ন করলে আপনি তার উত্তর পেয়ে যাবেন। বাংলাদেশের যা হওয়া উচিত ছিল, আসলেই কী তা হয়েছে?

এর জন্য দায়ী কে?

 

 

নেসক্যাফে স্টুডিওতে আতাউল্লাহ খানের সাথে মেহাক আলী

 

আরও জানতে দেখুন: 

১) Kameez Teri Kali Reloaded By Nescafe Basement Season 4

২) Attaullah Khan Meets Nescafe Basement Talent Mehak Ali

 

জোবায়েন সন্ধি এর ব্লগ   ১৬৫ বার পঠিত