[রচনাটি এম, এ, খানের ইংরেজি বই থেকে অনুবাদিত “জিহাদঃ জবরদস্তিমূলক ধর্মান্তরকরণ, সাম্রাজ্যবাদ ও ক্রীতদাসত্বের উত্তরাধিকার” গ্রন্থের ‘ইসলামি ক্রীতদাসত্ব’ অধ্যায়ের অংশ এবং লেখক ও ব-দ্বীপ প্রকাশনের অনুমতিক্রমে প্রকাশিত হলো। এ পর্বে আলোচিত হয়েছেঃ অন্যত্র মুসলিমদের দ্বারা দাসকরণ]
ইসলামি ক্রীতদাসত্ব, খণ্ড ৪
লেখক: এম, এ, খান
অন্যত্র মুসলিমদের দ্বারা দাসকরণ
মুসলিম হানাদার ও শাসকরা সর্বত্রই তাদের হামলার শিকার ও যুদ্ধে পরাজিত বিধর্মীদেরকে বিপুল সংখ্যায় ক্রীতদাসকরণের কাজে লিপ্ত হয়েছে। বিক্রি বা গৃহকর্মে নিয়োগ ও উপপত্নীকরণে নবি মুহাম্মদ কর্তৃক অমুসলিমদেরকে পাইকারিভাবে ক্রীতদাসকরণের অভিষেকের পর তা ক্রমান্বয়ে গতি ও বিস্তার লাভ করে সঠিক পথে পরিচালিত খলিফাগণ (৬৩২-৬৬০) এবং উমাইয়া (৬৬১-৭৫০) ও আব্বাসীয় (৭৫১-১২৫০) শাসনকালের মধ্য দিয়ে ইসলামি ক্ষমতা উত্তরোত্তর বর্ধিত হওয়ার সাথে সাথে।
খলিফা ওমরের নির্দেশে মুসলিম সেনাপতি আমর ৬৪৩ সালে ত্রিপোলি জয় করে খ্রিষ্টান-ইহুদি উভয় ধর্মের নারী ও শিশুদেরকে বন্দি করে নিয়ে আসেন। নবম শতকের ইতিহাসবিদ আবু খালিফ আল-ভূটুরি জানান: খলিফা ওসমান ৬৫২ সালে পরাভূত নুবিয়ার (সুদান) শাসকদের উপর একটা চুক্তি আরোপ করেন আনুগত্যকর হিসেবে প্রতিবছর ৩৬০ জন ক্রীতদাস খলিফাকে ও ৪০ জন মিশরের গভর্নরকে পাঠানোর শর্তে।[৭২] ১২৭৬ সাল পর্যন্ত এ চুক্তিটি কার্যকর থাকে। একই ধরণের চুক্তি আরোপ করেছিল উমাইয়া ও আব্বাসীয় শাসকরা ট্রানসক্সিয়ানা, সিজিস্তান, আর্মেনিয়া ও ফেজান (আধুনিক উত্তর-পশ্চিম আফ্রিকা)-এর শাসকদের সঙ্গে, যাদেরকে প্রতিবছর নারী-পুরুষ উভয় লিঙ্গের নির্দিষ্ট সংখ্যক ক্রীতদাস আনুগত্য-কর হিসেবে প্রদান করতে হতো।[৭৩] উমাইয়া শাসনামলে বিশিষ্ট ইয়েমেনি সেনানায়ক মুসা বিন নুসায়েরকে নবোত্থিত বার্বার বিদ্রোহ দমন ও ইসলামের পরিসর বৃদ্ধির জন্য উত্তর আফ্রিকার গভর্নর নিযুক্ত করা হয় (ইফ্রিকিয়া, ৬৯৮-৭১২)। মুসা সফলভাবে সে বিদ্রোহ দমনকালে ৩০০,০০০ বিধর্মীকে ক্রীতদাস হিসেবে বন্দি করেন। খলিফার এক-পঞ্চমাংশ হিস্যার ৬০,০০০ বন্দিকে দাস-বাজারে বিক্রি করে দিয়ে গৃহিত অর্থ খলিফার কোষাগারে জমা করা হয়। মুসা বন্দিদের মধ্যে থেকে ৩০,০০০-কে তার সেনাবাহিনীতে যুক্ত করেন।[৭৪]
স্পেনে তার চার বছরের অভিযানে (৭১১-১৫) মুসা কেবলমাত্র সম্ভ্রান্ত গোথিক পরিবারগুলো থেকেই ৩০,০০০ অবিবাহিত বালিকাকে আটক করেছিলেন।[৭৫] এ সংখ্যা ছিল ক্রীতদাসকৃত অন্যান্য নারী-শিশুদের থেকে ভিন্ন। ৭৮১ সালে এফিসাস (বর্তমান তুর্কিতে) লুট ও ধ্বংসযজ্ঞে ৭,০০০ গ্রিককে ক্রীতদাসরূপে ধরে নিয়ে যাওয়া হয়। ৮৩৮ সালে আমোরিয়াম (তুর্কিতে) দখলে বন্দিকৃত ক্রীতদাসের সংখ্যা এতই বেশি ছিল যে, খলিফা আল-মুতাসিম তাদেরকে পাঁচ ও দশজনের দলে ভাগ করে নিলামে বিক্রি করার নির্দেশ দেন। থেসালোনিয়া আক্রমণে (গ্রিস, ৯০৩ সাল) ২২,০০০ খ্রিষ্টানকে ক্রীতদাস করে সেনানায়কদের মাঝে ভাগ কিংবা বিক্রি করে দেওয়া হয়। ১০৬৪ সালে আল্প আরসালান-এর জর্জিয়া ও আর্মেনিয়া ধ্বংসযজ্ঞে বিপুল সংখ্যক লোক হত্যাকাণ্ডের শিকার হয় এবং জীবিত অবশিষ্টদেরকে ক্রীতদাস করা হয়। স্পেনের আলমোহাদ খলিফা ইয়াকুব আল-মনসুর ১১৮৯ সালে লিসবন আক্রমণ করে প্রায় ৩,০০০ নারী-শিশুকে ক্রীতদাস বানান। ১১৯১ সালে তার কর্ডোভাস্থ গভর্নর পর্তুগালের সিলভে আক্রমণ করে ৩,০০০ নারী-শিশুকে ক্রীতদাস বানান।[৭৬]
১১৮৭ সালে ক্রুসেডারদের হাত থেকে জেরুজালেম দখল করে নিয়ে সুলতান সালাহুদ্দিন নগরীর খ্রিষ্টান জনগণকে ক্রীতদাস বানিয়ে বিক্রি করে দেন। ১২৬৮ সালে অ্যান্টিওক দখল করে মামলুক সুলতান আল-জাহির বেইবার (শাসনকাল ১২৬০-৭৭) গ্যারিসনের ১৬,০০০ প্রতিরোধকারী যোদ্ধাকে তলোয়ারের ডগায় হত্যার পর সে স্থানের ১০০,০০০ লোককে ক্রীতদাস বানান। হিট্টি লিখেছেন: ‘দাস-বাজার এতই ভরপুর হয়ে উঠে যে, একজন দাস-বালক মাত্র বার দিরহামে ও দাস-বালিকা পাঁচ দিরহামে বিক্রি হয়।’[৭৭]
ইতিমধ্যে উল্লেখ করা হয়েছে যে, দক্ষিণপূর্ব এশিয়ায় মুসলিমরা ক্ষমতাগ্রহণের মাধ্যমে দাসপ্রথাকে এমন এক স্তরে পৌঁছে দেয় যে, এক শতাব্দী পর পর্তুগিজরা এসে দেখে প্রায় সব মানুষই কোনো না কোনো দাস-মালিকের অধীন; আর মালিকের মধ্যে আরবরা বা আরব-বংশোদ্ভূতরা ছিল শীর্ষ স্থানে। এটাও উল্লেখ করা হয়েছে যে, দক্ষিণপূর্ব এশিয়ায় মুসলিম শাসকরা একটা ভূখণ্ড দখল করার পর কখনো কখনো গোটা জনসংখ্যাকেই দাস হিসেবে ধরে নিয়ে গেছে। মুসলিম শাসকরা জনসংখ্যার একটা বড় অংশ, যারা পাহাড়ে বাস করতো, তাদের প্রায় সবাইকে হামলা ও ক্রয়ের মাধ্যমে ক্রীতদাসে পরিণত করেছিল। মালয় বিজয়ের পর আচেহ্ সুলতান ইস্কান্দর মুদা (১৬০৭-৩৬) হাজার হাজার ক্রীতদাসকে তার রাজধানীতে নিয়ে আসেন। ১৫০০ শতাব্দীর দিকে জাভা হয়ে উঠেছিল প্রধান ক্রীতদাস রপ্তানিকারক। গ্রন্থকার রীড জানান, এসব ক্রীতদাসকে ‘ইসলামিকরণমূলক যুদ্ধে’ আটক করা হতো।[৭৮] ফিলিপিনে স্পেনীয়রা মুসলিম অঞ্চল দখল করে নেওয়ার অবিরাম হুমকি হওয়া সত্ত্বেও সুলু সুলতানাত ১৬৬৫ ও ১৮৭০ সালের মধ্যে মোরো জিহাদী মুসলিমদের হামলার মাধ্যমে স্পেনীয় নিয়ন্ত্রিত অঞ্চল থেকে প্রায় ২৩ লক্ষ ফিলিপিনোকে ক্রীতদাস করে নিয়ে আসে। ১৮৬০ থেকে ১৮৮০’র দশকের শেষদিক পর্যন্ত মালয় উপদ্বীপ ও ইন্দোনেশিয়া দ্বীপপুঞ্জের মুসলিম-শাসিত অঞ্চলে ক্রীতদাসরা ছিল মোট জনসংখ্যার ৬ শতাংশ থেকে দুই-তৃতীয়াংশ।
অষ্টাদশ শতকের শেষ দিকে মরক্কোর সুলতান মৌলে ইসমাইল (১৬৭২-১৭২৭) ২৫০,০০০ কৃষ্ণাঙ্গ ক্রীতদাসের এক বিশাল সামরিক বাহিনী গড়েছিলেন।[৭৯] ১৭২১ সালে মৌলে ইসমাইল এটলাস পর্বতের এক বিদ্রোহী ভূখণ্ডে হামলার নির্দেশ দেন, সেখানকার জনগণ সুলতানকে আনুগত্যকর প্রদানে অস্বীকৃতি জানালে। বিদ্রোহীদেরকে পরাজিত করার পর তাদের সকল সমর্থ পুরুষকে হত্যা করে নারী-শিশুদেরকে রাজধানীতে নিয়ে আসা হয়। এর পরপরই তিনি তার পুত্র মৌলে আস-শরীফের নেতৃত্বে ৪০,০০০ শক্তিশালী এক যোদ্ধাবাহিনীকে গুজলান বিদ্রোহী নগরীর বিরুদ্ধে প্রেরণ করেন, কারণ তারাও আনুগত্যকর প্রদান বন্ধ করেছিল। প্রচণ্ড যুদ্ধের মুখে বিদ্রোহীরা জয়ের কোনো আশা নেই দেখে আত্মসমর্পণ করে ক্ষমা প্রার্থনা করে। কিন্তু মৌলে আস-শরীফ প্রত্যেককে হত্যা করে মস্তক ছিন্ন করার নির্দেশ দেন।[৮০] তাদের নারী ও শিশুদেরকে অনিবার্যরূপেই ক্রীতদাসকরণের মাধ্যমে নিয়ে যাওয়া হয়েছিল। গিনি (আফ্রিকা, বর্তমানে ৮৫ শতাংশ মুসলিম) মুসলিম শাসনাধীনে আসে অষ্টাদশ শতাব্দীতে। এ শতকেরই শেষ দিকে ‘আপার গিনি উপকূলে এক-এক জন নেতা বা সর্দারের অধীনে ১,০০০ বাসিন্দা অধ্যুষিত ‘ক্রীতদাস-নগরী’ ছিল।’ ১৮২৩ সালে ইসলামি সিয়েরালিওন ভ্রমণ করতে গিয়ে মেজর লেইং ফালাবা’য় ‘ক্রীতদাস নগরী’ প্রত্যক্ষ করেন, যা ছিল সালিমা সুসু’র রাজধানী।[৮১] ওসব ক্রীতদাসরা নগরী-প্রধানের কৃষিখামারে কাজ করতো। খ্যাতিমান সুলতান সৈয়দ সাঈদের পূর্ব আফ্রিকার সাম্রাজ্য, যার রাজধানী ছিল জাঞ্জিবার (১৮০৬-৫৬), ‘সেটা গড়েছিলেন ক্রীতদাসের উপর ভিত্তি করেই… সেখান থেকে ক্রীতদাসদেরকে উত্তর আফ্রিকা ও পারস্যের বাজারগুলোতে পাঠানো হতো গৃহকর্মে ব্যবহার বা উপপত্নীরূপে বিক্রির জন্য।’[৮২]
ইসলামের প্রতি সহানুভূতিশীল লেখক রোনাল্ড সিগল জানান,[৮৩] সামরিক প্রশিক্ষণ দিয়ে মুসলিম বাহিনীতে নিযুক্ত করার জন্য দশ থেকে বার বছর বয়সের বিপুল সংখ্যক আফ্রিকার শিশুকে ধরা হতো ক্রীতদাসরূপে। পারস্য থেকে মিশর, মিশর থেকে মরক্কো, পর্যপ্ত ৫০,০০০ থেকে ২৫০,০০০ হাজারের ক্রীতদাস-বাহিনী ছিল মামুলি ব্যাপার।[৮৪] অটোমান জানিসারি সেনাদেরকে সংগ্রহের মতোই (নিচে আলোচিত) সুলতান মৌলে ইসমাইল কৃষ্ণাঙ্গ-ক্রীতদাস উৎপাদন খামার ও নার্সারি থেকে দশ-বছর-বয়স্ক শিশুদেরকে বাছাই করে খোজা করার পর দুর্ধর্ষ যোদ্ধারূপে গড়ে তুলতে প্রশিক্ষণ দিতেন। এসব যোদ্ধাদেরকে বলা হতো ‘বোখারী’, কেননা তাদেরকে ‘সহি বোখারী’ স্পর্শ করে শপথ গ্রহণ করানো হতো সুলতানের প্রতি আনুগত্যের নিমিত্তে। উৎকৃষ্ট বোখারীরা হতো সুলতানের ব্যক্তিগত দেহরক্ষী ও প্রাসাদরক্ষী; বাকিদেরকে প্রদেশগুলোতে সামরিক কর্মকাণ্ড পালনে নিযুক্ত করা হতো। রাজধানী মেকনেস রক্ষার জন্য তিনি রাখতেন ২৫,০০০ বোখারী; ৭৫,০০০ মোতায়েন করেছিলেন গ্যারিসন নগরী মাহাল্লায়।[৮৫]
পল লাভজয়ের হিসাব অনুযায়ী (ট্রান্সফর্মেশনস ইন শ্লেইভারী, ১৯৮৩), কেবলমাত্র উনবিংশ শতাব্দীতেই আফ্রিকা ও লোহিত সাগরের উপকূল থেকে ২০ লক্ষ ক্রীতদাসকে মুসলিম বিশ্বে পাঠানো হয়। এ প্রক্রিয়ায় কমপক্ষে ৮০ লক্ষ লোক মারা যেয়ে থাকতে পারে, কেননা ক্রীতদাসকরণ অভিযান থেকে বাজারজাতকরণ পর্যন্ত মৃত্যু হার ছিল ৮০ থেকে ৯০ শতাংশ। অষ্টাদশ শতাব্দীর হিসাব অনুযায়ী আফ্রিকায় ১,৩০০,০০০ জন (১৩ লাখ) কৃষ্ণাঙ্গকে ক্রীতদাস করা হয়। লাভজয় হিসাব করে দেখিয়েছেন যে, উনবিংশ শতাব্দী পর্যন্ত আফ্রিকা থেকে মোট ১১,৫১২,০০০ জন (১ কোটি ১৫ লক্ষ ১২ হাজার) ক্রীতদাসকে মুসলিম বিশ্বে পাচার করা হয়। অপরদিকে রেইমন্ড মুভি (‘দ্যা আফ্রিকান শ্লেইভ ট্রেইড ফ্রম দ্যা ফিফটিন্থ টু দ্যা নাইনটিন্থ সেঞ্চুরি’, ইউনেস্কো, ১৯৭১) মোট সংখ্যা দেখিয়েছেন ১ কোটি ১৪ লক্ষ, যার মধ্যে বিংশ শতাব্দীর প্রথমভাগে আটককৃত ৩০০,০০০ জন ক্রীতদাস অন্তর্ভুক্ত রয়েছে।[৮৬] মারে গর্ডনের ‘শ্লেইভারি ইন দ্য আরব ওয়ার্ল্ড’ গ্রন্থে মুসলিম ক্রীতদাস-শিকারিদের দ্বারা সংগৃহীত কৃষ্ণাঙ্গ ক্রীতদাসের সংখ্যা দেওয়া হয়েছে ১ কোটি ১০ লক্ষ। এ সংখ্যা নিউ ওয়ার্ল্ড বা নতুন বিশ্বের (উত্তর ও দক্ষিণ আমেরিকা এবং ওয়েস্ট ইন্ডিজ) উপনিবেশগুলোতে ইউরোপীয় বণিকদের নিয়ে যাওয়া ক্রীতদাসদের সংখ্যার প্রায় সমান। অষ্টাদশ শতাব্দীর শেষের দিকে সুদানের দারফুর থেকে ক্রীতদাস বোঝাই গাড়িবহরগুলোতে এক যাত্রায় ১৮,০০০ থেকে ২০,০০০ ক্রীতদাস কায়রোতে নিয়ে যাওয়া হতো। এমনকি ১৮১৫ সালে ইউরোপ দাসপ্রথা নিষিদ্ধ করার পর তা বন্ধ করতে মুসলিম সরকারগুলোকে চাপ প্রয়োগ সত্ত্বেও, ‘১৮৩০ সালে জাঞ্জিবারের সুলতান ৩৭,০০০ ক্রীতদাসের বাৎসরিক পাওনা দাবি করেন; ১৮৭২ সালে সুয়াকিন (আফ্রিকা) হতে ১০,০০০ থেকে ২০,০০০ ক্রীতদাস আরবাঞ্চলের উদ্দেশ্যে যাত্রা করে’, লিখেছেন ব্রডেল।[৮৭]
ইসলামি ক্রীতদাসত্ব, খণ্ড ৫
অটোমান দিউশারমি (ক্রীতদাস সংগ্রহ প্রথা)
ইসলামি দাসপ্রথার একটা অতি নিন্দিত ব্যবস্থা হলো অটোমান সাম্রাজ্যে প্রচলিত ‘দিউশারমি’ প্রথা, যা অটোমান সুলতান ওরখান প্রবর্তন করেছিলেন ১৩৩০ সালে। এ প্রকল্প অনুযায়ী অটোমান সাম্রাজে বসবাসকারী খ্রিষ্টান ও অন্যান্য অমুসলিম পরিবারের ৭ থেকে ২০ বছর বয়স্ক বালকদের একটা অংশকে যোগাড় করা হতো। নীতিটির প্রবর্তন সম্বন্ধে বার্নার্ড লুইস ষষ্ঠদশ শতকের অটোমান ইতিহাসবিদ সাদেদ্দীন (হোক্কা ইফেন্দি)-এর উদ্ধৃতি উপস্থাপন করেছেন এভাবে:
‘খ্যাতিমান রাজা… তার রাজ্যের মন্ত্রীদের নিয়ে এক আলোচনায় বসেন, যাতে সিদ্ধান্ত নেওয়া হয় যে, ভবিষ্যতে অবিশ্বাসীদের সন্তানদের মধ্য থেকে কর্মক্ষম সাহসী ও পরিশ্রমী যুবকদেরকে বাছাই করা হবে; তাদেরকে ইসলাম ধর্মের দ্বারা মর্যাদাবান করা হবে, যা হবে তাদেরকে ধনী ও ধার্মিক করার একটা উপায় এবং অবিশ্বাসীদের শক্তিকেন্দ্র ধ্বংস করার এক মোক্ষম উপায়ও।’[৮৮]
এ পরিকল্পনার অধীনে অটোমান শাসনাধীন গ্রিস, সার্বিয়া, বুলগেরিয়া, জর্জিয়া, ম্যাসিডোনিয়া, বস্নিয়া-হার্জেগোভিনা, আর্মেনিয়া ও আলবেনিয়া থেকে অমুসলিম শিশুদেরকে চয়ন করা হতো। নির্দিষ্ট দিনে অমুসলিম পিতাকে (প্রধানত খ্রিষ্টান) একটা নির্দিষ্ট খোলা মাঠে তাদের সন্তানদেরকে নিয়ে আসতে হতো। মুসলিম নিয়োগ কর্মকর্তারা তাদের মধ্য থেকে স্বাস্থ্যবান, শক্তিশালী ও সুঠামদেহী বালকদেরকে বাছাই করতো। ১৪৫৩ সালে সুলতান দ্বিতীয় মেহমেত কনস্টান্টিনোপল (পূর্ব রোমান সাম্রাজ্যের রাজধানী ইস্তাম্বুল) জয় করার পর ‘দিউশারমি’ প্রথা ব্যাপক প্রসার লাভ করে, যে বিষয়ে স্টিফেন ও’শিয়া লিখেছেন: ‘এ বিজয়ের সূত্র ধরে ফাতিহ্ (বিজয়ী সুলতান) নিষ্ঠুর ‘দিউশারমি’ বা ‘সংগ্রহ’ পদ্ধতিটি সম্প্রসারিত করেন, যার মাধ্যমে বিপুল সংখ্যক খ্রিষ্টান তরুণকে অপহরণ করে রাজধানীতে আনা হতো… কয়েক বছর পর পর মেধাবী বালক সংগ্রহকারী কর্মকর্তারা সৈনিকদের সাথে গ্রামে গ্রামে ঝাপিয়ে পড়ে খেলার সাথী ও জ্ঞাতিদের মধ্য থেকে প্রতিশ্রুতিশীল কৃষক-সন্তানদেরকে বাছাই করে ধরে নিয়ে যেতো।’[৮৯] ‘দিউশারমি’ প্রথার মাধ্যমে সংগ্রহকৃত শিশুদের সংখ্যার ব্যাপারে ‘কোনো কোনো পণ্ডিত এ সংখ্যা বছরে ১২,০০০ বলে উল্লেখ করেছেন, কেউ কেউ বলেছেন ৮,০০০; তবে সম্ভবত গড়ে বছরে কমপক্ষে ১০,০০০ বলে ধরা যেতে পারে।’[৯০]
এভাবে সংগ্রহকৃত উৎকৃষ্টতর খ্রিষ্টান, ইহুদি ও জিপ্সি (বেদুইন) সন্তানদেরকে সুন্নত দিয়ে ইসলামে ধর্মান্তরিত করা হতো। অতঃপর সহজেই প্রভাবান্বিত হওয়ার মতো এ তরুণ বয়স থেকেই তাদেরকে জিহাদের চেতনায় উদ্বুদ্ধ করা হতো এবং অটোমান বাহিনীর জ্যানিসারি রেজিমেন্টের অধীনে জিহাদী যুদ্ধে লিপ্ত হওয়ার জন্য উৎকৃষ্ট প্রশিক্ষণ দেওয়া হতো। ব্যারাকে আবদ্ধ ও বিবাহ-নিষিদ্ধ এসব তরুণের জীবনের শুধু একটাই লক্ষ্য ছিল: অবিশ্বাসীদের বিরুদ্ধে জিহাদি যুদ্ধে লিপ্ত হওয়া, কয়েক বছর আগেও যারা ছিল তাদেরই জাতি ও ধর্মের মানুষ।
এ নীতিটি অটোমান শাসকদের জন্য আশীর্বাদ হয়ে উঠে। মুসলিম শাসকরা খ্রিষ্টান ধর্মের সর্ববৃহৎ ও আকর্ষনীয় কেন্দ্রস্থল কনস্টান্টিনোপল দখলের জন্য খলিফা মুয়াবিয়ার (মৃত্যু ৬৮০) আমল থেকে বারংবার চেষ্টা করে ব্যর্থ হয়েছে। অতীতে কনস্টান্টিনোপল দখলের অভিযানে বহুবার তারা মারাত্মকভাবে মার খেয়েছিল। পরিশেষে ১৪৫৩ খ্রিষ্টাব্দে জ্যানিসারিরা কনস্টান্টিনোপলের উপর ভয়ানকভাবে চড়াও হয়ে তা জয় করে ইসলামের জন্য সর্বশ্রেষ্ঠ পুরস্কার বয়ে আনে। তৎকালীন অটোমান সুলতান দ্বিতীয় মেহমেত জ্যানিসারিদেরকে তিন দিন ধরে এক-কালীন তাদেরই স্বধর্মী লোকদেরকে পাইকারি হারে হত্যা ও নগরীর সর্বত্র লুটতরাজ করার অনুমতি দেন। যারা বেঁচে গিয়েছিল তাদেরকে ক্রীতদাস করা হয়। পরে বাছ-বাছাইহীনভাবে জ্যানিসারি রেজিমেন্টে সৈনিক নিয়োগ করা হয়, যখন ‘দিউশারমি’র অংশরূপে মুসলিমদেরকে, এমনকি অনেক সুফিকেও, জ্যানিসারি বাহিনীতে নিযুক্ত করা হয়। এভাবে ধীরে ধীরে রেজিমেন্টটিতে শৃঙ্খলা ও দৃঢ়তা ভেঙ্গে পড়ে, যার সাথে সাথে ঘটনাক্রমে অটোমান শক্তির পতনেরও সূচনা হয়।
‘দিউশারমি’ প্রথা এ সত্যটির সাক্ষী হয়ে রয়েছে: কীভাবে ইসলামি বিশ্ব বিধর্মীদেরই শক্তি বা বাহুবলকে তাদের ভূখণ্ড দখলে ব্যবহার করতো! দিউশারমি প্রথাকে অনুকরণ করে সমকালীন ভারতে সুলতান ফিরোজ শাহ তুঘলক (শাসনকাল ১৩৫১-৮৮) একই উপায়ে হিন্দু শিশুদেরকে তার বাহিনীতে নিয়োগ করতেন। তিনি প্রাদেশিক কর্মকর্তা ও সেনাধ্যক্ষদেরকে নির্দেশ দেন উৎকৃষ্ট অমুসলিম তরুণদেরকে ক্রীতদাস হিসেবে ধরে এনে তার দরবারে পাঠিয়ে দিতে। এ প্রক্রিয়ায় তিনি ১৮০,০০০ তরুণকে ক্রীতদাসরূপে যোগাড় করেছিলেন।[৯১]
দিউশারমি প্রথার সমালোচনা: ১৬৫৬ সালে বিলুপ্ত হওয়া অটোমান ‘দিউশারমি’ ব্যবস্থার মাধ্যমে ক্রীতদাস সংগ্রহের প্রক্রিয়া ব্যাপক সমালোচিত হয়েছে। তবে গোঁড়া অটোমান শাসকরা, যারা সুন্নি শরীয়া আইন মোতাবেক রাষ্ট্রীয় রীতিনীতি বিধিবদ্ধ করতেন, ‘দিউশারমি’ প্রথা প্রণয়নে কোরান ও ইসলামি আইনে তারা যথেষ্ট যৌক্তিকতা ও সমর্থন পান। কোরানের ৮:৪২ নং আয়াতে বলা হয়েছে: ‘এবং জেনে রাখো যে, তোমরা যা কিছুই (যুদ্ধে লুণ্ঠিত মালামাল) কব্জা করো, তার এক-পঞ্চমাংশ আল্লাহর ও তাঁর নবির।’
যুদ্ধে অর্জিত মালামালের এক-পঞ্চমাংশ আল্লাহ ও তাঁর প্রেরিত নবির জন্য বরাদ্দ। প্রাথমিক পর্যায়ে এটা যেতো নবি মুহাম্মদ-কর্তৃক নিয়ন্ত্রিত তাঁর উদীয়মান ইসলামি রাষ্ট্রের কোষাগারে। তাঁর মৃত্যুর পর এ অংশটি যেতো খলিফার রাজকোষে। জিম্মি প্রজাদের নিকট থেকে খলিফা ওমরের ঘোষিত করনীতির অধীনে ‘খারাজ’ হিসেবে আদায় করা হতো উৎপাদিত পণ্যের কমপক্ষে এক-পঞ্চমাংশ, যদিও বিশেষ পরিস্থিতিতে অথবা খামখেয়ালি মুসলিম শাসকদের অধীনে প্রায়শই তা আরো উচ্চহারে আদায় করা হতো। যেহেতু অবিশ্বাসীদের নবজাতক শিশুরাও ছিল রাষ্ট্রের এক ধরনের উৎপাদিত সম্পদ, সে সূত্রে পবিত্র ইসলামি আইনে ‘দিউশারমি’ প্রথা বৈধতা পায়। নবি নিজেই খ্রিষ্টান শিশুদেরকে জোরপূর্বক সংগ্রহ করার দৃষ্টান্ত সৃষ্টি করেছিলেন, যখন তিনি তাগলিব গোত্রকে তাদের সন্তানদেরকে ব্যাপটাইজকরণ নিষিদ্ধ করেন, যার মাধ্যমে সেসব সন্তানরা মুসলিম হিসেবে গৃহিত হয়। পরে খলিফা ওমরও আরেকটি তাগলিব গোত্রকে নির্দেশ দেন তাদের সন্তানদেরকে চিহ্নিত (কব্জিতে ‘ক্রস’ চিহ্ন প্রদান) না করতে ও তাদেরকে ধর্মীয় শিক্ষা না দিতে (অর্থাৎ ব্যাপটাইজ না করতে)।[৯২] এর ফলে, সেসব শিশুরা ইসলামে অন্তর্ভুক্ত হয়ে যায়। তবে একটা মাত্র পার্থক্য রয়েছে: ‘সংগ্রহ’ বা ‘দিউশারমি’ প্রথার মাধ্যমে অটোমানরা কেড়ে নিতো মাত্র এক-পঞ্চমাংশ বা তারও কম অমুসলিম সন্তানকে; কিন্তু নবি ও খলিফা ওমর সংগ্রহ করেছিলেন তাগলিব গোত্রদ্বয়ের সমস্ত শিশুকে।
কোরানের এরূপ অনুমোদন ও নবির দৃষ্টান্ত খলিফা ওমর কর্তৃক পালনের পর, সঠিক পথে পরিচালিত খলিফা ওসমান ‘দিউশারমি’র মত পরিকল্পনা বাস্তবায়ন করেছিলেন নুবিয়ার খ্রিষ্টানদেরকে আনুগত্য-কর হিসেবে প্রতিবছর কায়রোতে ক্রীতদাস পাঠাতে বাধ্য করে (৬৫২-১২৭৬); একইরকম চুক্তি বাস্তবায়ন করা হয়েছিল উমাইয়া ও আব্বাসীয় যুগে, যা ইতিমধ্যে উল্লেখ করা হয়েছে। সুতরাং ‘দিউশারমি’ নীতি অটোমানদের আবিষ্কার নয়। অধিকন্তু অটোমানদের প্রবর্তিত এ নীতি অনেক বেশি মানবিক ছিল নবি মুহাম্মদের ক্রীতদাস ধরার নীতির তুলনায়, যা তিনি বানু কোরাইজা, খাইবার ও মুস্তালিক ইহুদি গোত্রের উপর প্রয়োগ করেছিলেন, এবং যার মাধ্যমে তিনি আল্লহর স্বর্গীয় অনুমোদনে (কোরান ৩৩:২৬-২৭) সমস্ত সাবালক পুরুষকে হত্যা এবং নারি ও শিশুকে ক্রীতদাস করেছিলেন। বহু শতাব্দীব্যাপী ইসলামের বিজয় ও শাসনে ‘দিউশারমি’র চেয়ে অনেক বেশি নিষ্ঠুর ও বর্বর নবি মুহাম্মদের এ ক্রীতদাসকরণ নীতি সাধারণভাবে প্রয়োগ করা হয়।
[আগামী পর্বে আলোচিত হবেঃ ক্রীতদাসদের সামাজিক মর্যাদা ও অবস্থান]
সূত্রঃ
- Vantini G (1981) Christianity in the Sudan, EMI, Bologna, p. 65-67
- Ibn Warraq (1995) Why I am not a Muslim, Prometheus Books, New York, p. 231
- Umayyad Conquest of North Africa, Wikipedia, http://en.wikipedia.org/ wiki/Umayyad_conquest_of_North_Africa
75. Lal KS (1999) Theory and Practice of Muslim State in India, Aditya Prakashan, New Delhi, p 103; Hitti PK (1961) The Near East in History, D. Van Nostrand Company Inc., New York, p. 229-30 - Brodman JW (1986) Ransoming Captives in Crusader Spain: The Order of Merced on the Christian-Islamic Frontier, University of Pennsylvania Press, Philadelphia, p. 2-3
77. Hitti (1961), p. 316 - Reid A (1988) Southeast Asia in the Age of Commerce 1450–1680, Yale University Press, New Haven, p. 133
- Lewis B (1994) Race and Savery in Middle East, Oxford University Press, Chapter 8, http://www.fordham.edu/halsall/med/ewis 1.html
- Milton G (2004) White Gold, Hodder & Stoughton, London, p. 143, 167-71
- Rodney W (1972) In MA Klein & GW Johnson eds., Perspectives on the African Past, Little Brown Company, Boston, p. 158
- Gann L (1972) In Ibid, p. 182
- Segal emphasizes that anti-Semitism is in complete conflict with the amicable relationship Prophet Muhammad had established with Judaism and Christianity. He asserts that there is no historical conflict between Jews and Muslims, although some conflict arose only after the crusades. Such assertions go directly against Prophet’s exterminating or exiling the Jews of Medina and Khaybar and his final instruction, while in death-bed, to cleanse Arabia of the Jews and Christians. He also urged his followers to killl the Jews and Christians. He also urged his followers to kill the jews to the last one (Sahih Muslim, 41:6985)
- Segal R (2002) Islam’s Black Slaves, Farrar, Straus and Giroux, New York, p. 55
- Milton, p. 147-150
- Segal R (2002) Islam’s Black Slaves, Farrar, Straus and Giroux, New York, p. 56-57
- Braudel F (1995) A History of Civilizations, Translated by Mayne R, Penguin Books, New York, p. 131
- Lewis B (2000) The Middle East, Phoenix, London, p. 109
- O’Shea S (2006) Sea of Faith: Islam and Christianity in the Medieval Mediterranean World, Walker & Company, New York, p. 279
- Ibn Warraq, p. 231
- Lal (1994), p. 57-58
- Al-Biladhuri AY (1865) Kitab Futuh al-Buldan, Ed. KJ De Geoje, Leiden, p. 181